A PHP Error was encountered

Severity: Warning

Message: file_get_contents(http://apidev.accuweather.com/currentconditions/v1/206690.json?language=bn-in&apikey=hoArfRosT1215): failed to open stream: HTTP request failed! HTTP/1.0 403 Forbidden

Filename: includes/header.php

Line Number: 7

Backtrace:

File: /var/www/vhosts/jistechnologies.com/jistechnologies.com/httpdocs/NewsBangla/application/views/includes/header.php
Line: 7
Function: file_get_contents

File: /var/www/vhosts/jistechnologies.com/jistechnologies.com/httpdocs/NewsBangla/application/controllers/News.php
Line: 60
Function: view

File: /var/www/vhosts/jistechnologies.com/jistechnologies.com/httpdocs/NewsBangla/index.php
Line: 315
Function: require_once

রবিবার, ০৯ মে ২০২১

বালুরঘাটেই বিশ্ববিদ্যালয়

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০২ মার্চ, ২০১৮, ০৬:০৮:৪৩

1520010523673981.jpg

বিশ্ববিদ্যালয় হচ্ছে বালুরঘাটেই। বুধবার বিধানসভায় রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ওই কথা জানাতে একদিন আগেই হোলিতে মাতল বালুরঘাটের কলেজ পড়ুয়ারা।


এ দিন শিক্ষা বাজেটের উপর বক্তৃতার সময় রাজ্যের বিশ্ববিদ্যালয়ের হালহকিকত নিয়ে জবাবি ভাষণ দিচ্ছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। দক্ষিণ দিনাজপুরে নতুন একটি বিশ্ববিদ্যালয় তৈরি করা হবে বলেও জানান তিনি। সে সময় উপস্থিত ছিলেন বালুরঘাটের আরএসপি বিধায়ক বিশ্বনাথ চৌধুরী। তিনি পার্থবাবুকে বলেন, ‘‘ভাসাভাসা ভাবে না বলে পার্থবাবু পরিষ্কার করে বলুন বিশ্ববিদ্যালয়টি কোথায় হবে?’’ তখন শিক্ষামন্ত্রী পার্থবাবু বলেন, ‘‘বিশ্ববিদ্যালয় বালুরঘাটে হবে।’’ মুখ্যমন্ত্রী তাঁকে জানিয়েছেন। এরপরই ওই খবর ছড়িয়ে যায়।


বিশ্বনাথবাবু বলেন, ‘বালুরঘাটেই বিশ্ববিদ্যালয় হবে, শিক্ষামন্ত্রী স্পষ্ট করে জানানোয় আমরা খুশি।’’ পরে তপনের বিধায়ক, উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী বাচ্চু হাঁসদা বলেন, ‘‘এ দিন বিধানসভায় জবাবি ভাষণে বালুরঘাটে বিশ্ববিদ্যালয় হবে বলে শিক্ষামন্ত্রী জানিয়েছেন। ফলে বিতর্কের অবসান হল।’’ তৃণমূল জেলা সভাপতি বিপ্লব মিত্র, যাঁর ঘোষণায় এই বিতর্কের সূত্রপাত তিনি অবশ্য বলেন, ‘‘কারও ব্যক্তিগত ইচ্ছার উপর নয়, সরকার যেখানে সিদ্ধান্ত নেবে সেখানেই বিশ্ববিদ্যালয় হবে।’’ কারও আন্দোলনের জন্য এটা হয়নি বলেও তিনি বালুরঘাটে বাম ছাত্রযুব সংগঠনের আন্দোলনকে কটাক্ষ করেন।


গত কয়েকদিন ধরে গঙ্গারামপুর না বালুরঘাট? কোথায় বিশ্ববিদ্যালয় হবে, তা নিয়ে টানাপড়েন চলছিল। এ দিন বিধানসভায় শিক্ষামন্ত্রীর ঘোষণার পর বালুরঘাট কলেজের তৃণমূল ছাত্র সংগঠনের ছাত্রছাত্রীরা আবির খেলায় মেতে ওঠেন। পাশাপাশি বালুরঘাট কলেজকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করার দাবিও জানান কলেজ পড়ুয়ারা। তাঁদের কথায়, ইতিমধ্যে বালুরঘাট কলেজে বাংলা ইতিহাস ও সংস্কৃত তিনটি বিষয়ে এমএ পড়ানো শুরু হয়ে গিয়েছে। চলতি শিক্ষাবর্ষ থেকে রসায়ন ও অঙ্কে এমএসসি পড়ানোর প্রক্রিয়াও শুরু হচ্ছে। পাশাপাশি এই কলেজের নিজস্ব তিনতলা ভবন ও পরিকাঠামো ব্যবহার করেই বিশ্ববিদ্যালয় গড়ে তোলা সম্ভব। উত্তর দিনাজপুরে রায়গঞ্জ কলেজকেই পরে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা হয়।


বালুরঘাট কলেজের অধ্যক্ষ পঙ্কজ কুণ্ডু বলেন, ‘‘এই কলেজে পিএইচডি করেছেন এমন ২৪ জন স্থায়ী  শিক্ষকশিক্ষিকা রয়েছেন। রয়েছেন চুক্তিভিত্তিক এবং অতিথি অধ্যাপকরা। উত্তর দিনাজপুরে রায়গঞ্জ কলেজকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা হয়েছে।’’ বালুরঘাট কলেজকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করার মত উপযুক্ত পঠনপাঠনের পরিবেশ ও পরিকাঠামো রয়েছে বলে মনে করেন বালুরঘাটের সাংসদ অর্পিতা ঘোষও। তিনি বলেন, ‘‘এতে সরকারের খরচও কমবে।’’

০২ মার্চ ২০১৮
০২ মার্চ ২০১৮

© 2018 Pratyahik News Bangla. All rights reserved